Wednesday, December 7, 2016

আত্মউপলব্ধি

একটা বিষয় ইদানিং খুব বেশি ভাবছি | জীবনের অনেক বড় একটা সময় অনেক ত্যাগ তিথিক্ষার পর ভালো একটা সময় আসার মুহূর্তে উপরওয়ালার নির্দেশে যখন না ফেরার দেশে চলে যাব তখন আমাকে নিয়ে মানুষের চিন্তা ভাবনাগুলো কেমন হবে | অনেক ভেবে কিছু বিষয় নিশ্চিত হলাম | যেমন , কাছের যে মানুষগুলো ছিল তাদের কেও কেও বলবে মানুষটা ভালো ছিল | কেও বলবে ভালো ছিল কিন্তু একঘুয়ে ছিল বলে যতটা উন্নতি করা উচিত ছিল হইনি | কেও বা আবার বলবে , এতো অল্প বয়েসে মারা গেলো নিশ্চয় কোনও কিন্তু আছে | পারিবারিক কোনও ব্যাপার তো নিশ্চয় আছে |
কেও আমার অন্যরকম কোনও সম্পর্ক আছে কিনা সেই বিষয়ে খবর নেওয়ার চেষ্টা করবে | যদি এমন কোনও ইঙ্ঘিত পাওয়া যায় তাহলে আর কথাই নেই | আমার সব ভালোত্ব এক ধাক্কাতে শেষ | এই ব্যাপারটা মাথায় আসার সাথে সাথে একটা গল্প মনে পড়ল | একবার এক শিক্ষক একটা নামতা লিখছিল , নামতার শুরুটা তিনি একটা ভুল দিয়ে শুরু করে বাকি নামতাটা ঠিক করে লিখলেন | তখন সব ছাত্ররা একসাথে চিৎকার করে উঠলো , স্যার নামতাটা ভুল হয়েছে | তখন শিক্ষক বললেন এটা আমি ইচ্ছে করেই করেছি তোমাদের একটা বিষয় বুঝাতে | জীবনে অনেক ভালো ভালো কাজ করার পর যদি কখনো মানুষ ভুল করে কোনও ভুল কাজ করে আজীবন তাকে ওই ভুল নিয়েই কথা শুনতে হবে তার সব ভালো ভালো কাজের কোনও মূল্যই থাকবেনা | এমনকি মরণের পরেও এই বিষয় নিয়েই কথা হবে | আমিও এখন ভাবছি জীবনে কি কি ভুলগুলো করেছি যেটা মরণের পরে ও আমাকে কাঁদাবে | উত্তরটা হইত অজানাই থেকে যাবে | বিষয়টা ভাবছি ভাবনাটা মাথায় ঘুরপাক খাচ্ছে |


No comments:

Post a Comment