Monday, December 5, 2016

ইন্টার্ভিউ টিপ্পনী [ Interview Tips ]

জব ইন্টার্ভিউ নিয়ে আমরা সবাই কম বেশি চিন্তিত থাকি | ভয়টা বেশি থাকে যতটা না পড়াশুনা বিষয়ক তারচেয়ে বেশি থাকে কি হবে ওখানে ? আদৌ কি আমার চাকরিটা হবে ? এসব বিষয় নিয়ে অহেতুক চিন্তা , অবশেষে বিফল হওয়া |  আমি জব ইন্টার্ভিউ এর কিছু সাধারণ বিষয় নিয়ে লিখার চেষ্টা করছি |
জব ইন্টার্ভিউ তে কিছু কমন প্রশ্ন  থাকে , যেমন :
১ )  আমি আপনাকে কেনো চাকরিতে নিব ?
###########
এর উত্তর দেওয়ার আগে অর্থাৎ ইন্টার্ভিউ তে যাওয়ার পূর্বে যে প্রতিষ্ঠানে ইন্টার্ভিউতে যাব সে প্রতিষ্ঠান সম্পর্কে কিছু ধারনা নিয়ে যেতে হবে |
উত্তরটা এরকম হওয়া উচিত যেমন , আপনার প্রতিষ্ঠানে যদি আমি সুযোগ পাই তাহলে আমি আমার যোগ্যতা প্রমাণের একটা  সুযোগ পাব এবং যে কাজই  আমাকে দেওয়া হোক না কেন সঠিক সময়ে সেটা শেষ করব |
অথবা ,
আমার ভাল গুণ হচ্ছে আমি দ্রুত সবকিছু শিখে নিতে পারি  এবং যেটা জানি সেটা সঠিক সময়ের মধ্যে সম্পন্ন করতে পারি | সুতরাং যদি আপনার প্রতিষ্ঠানে সুযোগ পাই তাহলে আমি আমার এই যোগ্যতা প্রমাণের একটা পরিবেশ পাব |
২ ) সাধারণত আমরা সবাই পড়াশুনা শেষ করার সাথে সাথেই চাকরিতে প্রবেশের চেষ্টা করি কিন্তু অনেকেই আছি পড়াশুনা শেষ করার বছর দুয়েক পরেও আমরা চাকরির সুযোগ পাইনা | সেক্ষেত্রে চাকুরিদাতা আপনাকে আরেকটা সাধারণ প্রশ্নও করতে পারেন | যেমন :
আপনি এত দীর্ঘসময় চাকরি করেননি কেনো ?
#############
উত্তরটা একটু চতুরতার সাথে দেওয়া উচিত :
মাঝখানের সময়টাতে আমি ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশিক্ষণ নিয়েছি এবং তার কিছু তথ্য উপস্থাপন  করতে হবে |
৩ ) অনেক সময় চাকরিদাতা নিজের অফিস এ কাজের অনেক চাপ থাকে এবং এটাতে আপনি কতটা মানিয়ে নিতে পারবেন সেই বিষয়ে জানতে চায় |
##########
আপনাকে চাকরি দাতাকে আশ্বস্ত করতে হবে যে আপনি চাপে কাজ করতে অভ্যস্ত বা শান্ত থাকে পারেন এবং আপনি একই সময়ে একাধিক কাজ করতে পারেন |
৪ ) কর্মক্ষেত্রে আপনি কি আশা করেন ?
###############################
একটা সুস্থ কর্মক্ষেত্র যেখানে আমি আমার উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পাবো অর্থাৎ job security থাকবে | সাথে সাথে নিজের যোগ্যতা আরও পরিপক্ব হবে |
৫ ) আপনি একটা টিম এর সদস্য হিসেবে কিভাবে কাজ করবেন ?
##################################
একটা টিম কে যে কাজ দেওয়া হবে এবং আমার উপর অর্পিত কাজ আমি সুষ্ঠুভাবে সময়ের পূর্বেই শেষ করার চেষ্টা করব এবং টিম এর সদস্য হিসেবে অন্যদের সহযোগিতাও কাম্য থাকবে  |
৬ ) আজ থেকে ৪ বছর পর আপনি নিজেকে কোথায় দেখতে চান ?
############################
উত্তরটা এতটা সহজ নয় | উত্তর দিতে হবে সুতরাং এটুকু বলা উচিত যে নিজের যোগ্যতা অনুসারে প্রতিষ্ঠানের একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দেখতে চাই |
৭ ) আপনার দুর্বলতা ?
#####################
এটারও আসলে কোনও উত্তর নাই | কারণ আপানর উচিত হবেনা নিজের দুর্বলতা জানানো কিন্তু উত্তর দিতে হবে সুতরাং বলা উচিত এখনো দুর্বলতা খুঁজে পাননি এবং সবসময় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা থাকে |
৮ ) আপনার শক্তিমত্তা [strength] কি ?
###################################
খুব সহজেই কাজ বুঝে নিতে পারি , দ্রুত শিখতে পারি এবং একজন গ্রুপ সদস্যও হিসেবে সবসময় সক্রিয় থাকি |
৯ ) আমাদের কাছে আপনার কোনও কিছু জানার আছে?
#####################################
উত্তর অনেকভাবেই দেওয়া যায় কিন্তু আমার ধারনা জানার অনেককিছু আছে যেটা প্রতিষ্ঠানে কাজের সুযোগ পেলে জানবেন |  সুতরাং উত্তরটা বলা উচিত , এই মুহূর্তে এমন কোনও বিষয় আছে যেটা আমাকে না নিতে আপনাদের উদ্বুদ্ধ করছে |
১০ ) যদি আপনার প্রতি চাকরিদাতার আগ্রহ থাকে তিনি আরেকটা সাধারণ প্রশ্ন করতে পারেন যেমন , আপনি কত বেতন আশা করেন ?
##############################################
প্রতি প্রতিষ্ঠানের একটা অর্গানোগ্রাম বা বেতন কাঠামো থাকে এবং সেই অনুসারেই আমার বেতন হওয়া উচিত |

ধন্যবাদ | 











No comments:

Post a Comment